নতুন বছরে সবাইকে দিন সুসম্পর্কের বার্তা

 প্রকাশ: ০১ জানুয়ারী ২০২২, ০১:২২ পূর্বাহ্ন   |   সম্পাদকের কথা


নতুন আরও একটি বর্ষপঞ্জির অপেক্ষায় সবাই। ২০২১ পেরিয়ে ২০২২-এ পা দিতে বেশি সময় আর বাকি নেই। নতুন বছরে জীবন নিয়ে প্রত্যাশা থাকুক কিংবা না থাকুক, আসছে বছরকে গ্রহণ করা ছাড়া কোনো উপায়ও নেই। তাই কারণ বা অকারণে দুঃখ প্রকাশ বা হতাশা নয়, মুখ লুকিয়ে, ঠোঁট ফুরিয়ে নয়, নতুন বছর শুরু হোক নতুন চিন্তায়, নতুন ভাবে। 

নতুন বছরে সবাইকে দিন সুসম্পর্কের বার্তা। সে হোক প্রিয়জন বা কিঞ্চিৎ অপ্রিয় কেউ। খুব বেশি বাছবিচার না করে জানান নতুন বছরের শুভেচ্ছা।  

ভালোবাসার মানুষটিকে ভালোবাসি বলতে হয়তো আলাদা দিনের প্রয়োজন হয় না, তবু বছরের প্রথম দিন অবশ্যই জানিয়ে দিন নিজের ভালোবাসার কথা। এমন বিশেষ মুহূর্তে, বিশেষ বার্তা অথবা গায়ক না হয়েও কিন্তু ভাঙা গলায় গেয়ে শোনাতে পারেন গান বা আবৃত্তি করতে পারেন প্রেমের কোনো কবিতা। হয়তো এটিই মনে থেকে যাবে আজীবন।


সুযোগ থাকলে অবশ্যই মা-বাবার সঙ্গে কাটাতে পারেন বছরের প্রথম সন্ধিক্ষণ। সন্তানের ক্ষেত্রেও প্রযোজ্য একই কথা। শিশুরা হয়তো অবুঝ বা কিশোর-কিশোরীরা হয়তো অবাধ্য। তবু বছরের প্রথম দিনটা হোক না বকাঝকা ছাড়া খানিকটা আদরে, স্নেহের প্রশ্রয়ে। 

অন্যদিকে, নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে কার্ড পাঠানো বা উপহার দেওয়ার রীতি, সে বহু আগে থেকেই হয়ে আসছে। পরিবার, আত্মীয়, বন্ধু, প্রিয়জন ছাড়াও এখন সহকর্মীদের মাঝে উপহার বিনিময়ের প্রথা বেশ প্রচলিত। নতুন বছরে উপহার হিসেবে দেওয়া যেতে পারে বিভিন্ন ডিজাইনের মগ, সাজিয়ে রাখার বিভিন্ন বাক্স, ছবির ফ্রেম, ডায়েরি, মোমবাতি, নতুন ক্যালেন্ডার, পেন হোল্ডার, ছোট পাত্রে কোনো গাছ, চাবির রিং, পছন্দের লেখকের বই, কার্ড আর সঙ্গে নতুন বছরের শুভেচ্ছাবার্তা তো থাকছেই। 

তাই বর্ষবরণে বিষন্নতায় মন খারাপ থেকে নয়, দু'হাত খুলে ভালোবাসার বার্তা জানান সবাইকে। যা চলে গেছে, পুরনোকে আঁকড়ে থাকবেন না, নতুন বছরে নতুন করে জীবনকে উপভোগ করুন। কারণ, জীবন সুন্দর। 

সম্পাদকের কথা এর আরও খবর: