অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও অ্যাডভোকেট অন রেকর্ড এর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছেন ডিআইজি মিজান

 প্রকাশ: ০৮ নভেম্বর ২০২২, ০৯:১৪ পূর্বাহ্ন   |   পুলিশ প্রশাসন


    অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরসেদ ও অ্যাডভোকেট অন রেকর্ড শিরিন আফরোজের  বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেছেন ডিআইজি মো. মিজানুর রহমান।  ডিআইজি মো. মিজানুর রহমানকে পরবর্তী পদে পদোন্নতির প্রশাসনিক আপিলেট ট্রাইব্যুনালের রায় বহালের রায় সংশাধন চেয়ে আবেদন করায় এ আদালত অবমাননার আবেদন দায়ের করেন তিনি। এই আবেদনের শুনানির জন্য আগামী ১৪ নভেম্বর দিন ধার‌্য করেছেন আপিল বিভাগ।



সোমবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ আবেদনটি শুনানির দিন ধার‌্য করেন।



আদালতে ডিআইজি মিজানের আইনজীবী  ব্যারিস্টার তানিয়া আমীর বলেন,আমাদের জানামতে সরকার থেকে আপিল বিভাগের রায় সংশোধন চেয়ে আবেদন করার কোন নির্দেশনা নেই।বরং সরকারের পক্ষ থেকে ডিআইজি মো. মিজানুর রহমানকে পরবর্তী পদে পদোন্নতি সংক্রান্ত আপিল বিভাগের রায় বাস্তবায়নের জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে। উদ্দেশ্যমূলক ভাবে তারা এই আবেদন করেছেন। এ সময় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন রায় সংশোধনের আবেদন নট প্রেস করুন। আমরা আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করব। এ সময় ব্যারিস্টার তানিয়া আমীর বলেন, এ মামলায় অ্যাটর্নি জেনারেল শুনানি করতে পারেন না। কারণ তিনি অ্যাটর্নি জেনারেল হওয়ার আগে পুলিশ কর্মকর্তা মিজানের আইনজীবী ছিলেন। পরে আদালত আপিল বিভাগের রায় সংশোধনে রাষ্ট্রপক্ষের আবেদন ও দুইজনের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের শুনানির জন্য ১৪ নভেম্বর দিন ধার্য করেন।



গত ১ সেপ্টেম্বর ডিআইজি মো. মিজানুর রহমানকে পরবর্তী পদে পদোন্নতির দিতে প্রশাসনিক আপিলেট ট্রাইব্যুনালের রায় বহাল রেখে রায় প্রকাশ করেন আপিল বিভাগ।



গত ২৬ সেপ্টেম্বর  আপিল বিভাগের রায় সংশোধন চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষে।  অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের  শেখ মোহাম্মদ মোরসেদের পক্ষেঅ্যাডভোকেট অন রেকর্ড শিরিন আফরোজ এ আবেদন করেন।

আবেদনের বিষয়ে  অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ওই সময় বলেছিলেন, আপিল বিভাগের রায়ে কিছু ক্লারিক্যাল মিস্টেক রয়েছে। আমরা সংশোধন চেয়ে আবেদন করেছি।



রায়ের বিষয়ে ডিআইজি মিজানের আরেক আইনজীবী মৌসুমী কবিতা বলেছিলেন, পদোন্নতির ফোরাম হচ্ছে প্রশাসনিক ট্রাইব্যুনাল। সেই প্রশাসনিক ট্রাইব্যুনাল এবং আপিল ট্রাইব্যুনালের রায়ও ডিআইজি মিজানুরের পক্ষে এসেছে। সর্বশেষ আপিল বিভাগের রায়ের পর্যবেক্ষণে প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের রায় যথাযথ বলে উল্লেখ করা হয়েছে। এর ফলে ডিআইজি মিজানুর রহমানের পরবর্তী পদোন্নতির ক্ষেত্রে আর কোনো আইনি বাধা নেই।