ইউক্রেন যুদ্ধ নিয়ে পুতিনকে হুঁশিয়ারি বাইডেনের

 প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২২, ১২:০৬ অপরাহ্ন   |   আন্তর্জাতিক



রাশিয়ার সঙ্গে চলা যুদ্ধে বেশ কিছু এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেন। এমন পরিস্থিতিতে মস্কোকে পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।



মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই আহ্বান জানান। সাক্ষাৎকারটি স্থানীয় সময় রোবববার ( ১৮ সেপ্টেম্বর) সম্প্রচারিত হবে।  

সিবিএস নিউজের প্রকাশিত সাক্ষাৎকারে প্রতিবেদক বাইডেনের কাছে জানতে চান-  পুতিন যদি রাসায়নিক অস্ত্র ব্যবহার করার কথা বিবেচনা করেন তাহলে তাকে আপনি (বাইডেন) কি বলবেন?


জবাবে বাইডেন পুতিনকে হুঁশিয়ারি দিয়ে বলেন, করবেন না। করবেন না। করবেন না। এ ধরনের অস্ত্র ব্যবহার করা হলে যুদ্ধের চেহারা এমনভাবে বদলে যাবে যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কখনও দেখা যায়নি।


তবে এ ধরনের অস্ত্র ব্যবহারের জবাবে যুক্তরাষ্ট্র কী ধরনের ব্যবস্থা নেবে সে বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট কিছু বলেননি।  


ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের উদ্দেশে সতর্ক করে বলেন, যদি বিশেষ সামরিক অভিযানে বাধা দেওয়া হয় তাহলে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করা হতে পারে।  


সম্প্রতি ইউক্রেনীয় বাহিনীর তীব্র হামলার মুখে উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভ প্রদেশের ইযিয়ামে নিজেদের প্রধান ঘাঁটি ছাড়তে করতে বাধ্য হয় রাশিয়া। এই ঘাঁটিকে উত্তর-পূর্ব ইউক্রেনে যুদ্ধের রসদ সরবরাহের হাব হিসেবে ব্যবহার করতো রাশিয়া।