ইউক্রেনের আরেকটি গুরুত্বপূর্ণ শহর দখলের দাবি রাশিয়ার

 প্রকাশ: ২৭ মে ২০২২, ০৭:১১ অপরাহ্ন   |   আন্তর্জাতিক



ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর লাইমান দখলের দাবি করেছে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। এএফপির প্রতিবেদনে বলা হয়, লাইমান দখলের মাধ্যমে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহরগুলোতে প্রবেশ করতে পারবে রুশ সেনারা। ওই শহরগুলো এখনো কিয়েভের নিয়ন্ত্রণে রয়েছে।    স্থানীয় কর্তৃপক্ষ শহরটির পুরনো নাম ব্যবহার করে টেলিগ্রামে দেওয়া একটি বার্তায় জানায়,  রাশিয়ান সেনারা বিচ্ছিন্নতাবাদীদের  নিয়ে ক্র্যাসনি লাইমানসহ ২২০টি এলাকার সম্পূর্ণ  দখল নিয়েছে।  তবে এ নিয়ে রাশিয়া বা ইউক্রেনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।  

 লাইমান শহরটি দোনেস্ক অঞ্চলের উত্তরে অবস্থিত। এই শহর দিয়ে স্লোভিয়ানস্ক এবং ক্রামতোর্স্কে যাওয়া যায়। যা দোনেস্ক অঞ্চলের গুরুত্বপূর্ণ দুটি শহরে।  

ইউক্রেন যুদ্ধের শুরু থেকে দোনেস্ক অঞ্চলে নিজেদের দখল বাড়াতে চাইছে রাশিয়া। এই অঞ্চলটি রাশিয়ার সীমান্তের কাছেই অবস্থিত। দোনেস্কে রুশ বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতাও রয়েছে।  

এরইমধ্যে ইউক্রেন থেকে দখল করা খেরসন অঞ্চলে নিজেদের প্রশাসন নিয়োগ দিয়েছে রাশিয়া। এ ছাড়া জাপোরিঝজিয়ার অঞ্চলের দখল করা অংশেও রুশপন্থী প্রশাসন দায়িত্ব নিয়েছে।   এই দুটি অঞ্চলই রাশিয়া নিয়ে নিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।