‘বেসামরিক-সামরিক প্রশাসন একসঙ্গে কাজ করার বিকল্প নেই’

 প্রকাশ: ২০ জানুয়ারী ২০২২, ০১:৩০ অপরাহ্ন   |   সামরিক প্রশাসন


দেশকে সামনে এগিয়ে নিতে বেসামরিক ও সামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এর বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।


বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানীর ওসমানী মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের প্রথম অধিবেশনে অংশগ্রহণ শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

সেনাপ্রধান বলেন, সামরিক বাহিনীর দায়িত্ব পালনের ক্ষেত্রে অসামরিক প্রশাসনের সহায়তা গুরুত্বপূর্ণ বিষয়। আমি নিজেই এখানে এসেছি এটা ইন্ডিকেট করে আমরা এটাকে গুরুত্ব দিচ্ছি।

তিনি বলেন, আমরা সোনার বাংলা গড়ার যে অভিষ্ঠ লক্ষ্যে এগিয়েছি, সেখানে সামরিক-অসামরিক প্রশাসন একসঙ্গে কাজ না করলে আমরা অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে পারবো না।

‘আমরা এটা আলোচনা করেছি এবং সবাই একমত হয়েছি যে এটার কোনো বিকল্প নেই যে আমাদের একসঙ্গে কাজ করতে হবে। ’

বেসামরিক প্রশাসনের সঙ্গে সামরিক প্রশাসনের সুসম্পর্ক রয়েছে জানিয়ে জেনারেল শফিউদ্দিন বলেন, বর্তমানে আমাদের অত্যন্ত সুসম্পর্ক রয়েছে অসামরিক প্রশাসনের সঙ্গে। আমরা এটাকে ক্যাপিটালাইজড করে আরও এগিয়ে যেতে চাই।

সেনাপ্রধান বলেন, যে কোনো কাজ একসঙ্গে করার জন্য পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ভালো পরিবেশের জন্য ভালো সম্পর্ক গুরুত্বপূর্ণ।

‘আমি ফোকাস করেছি যেন আমাদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি পায়। যত যোগাযোগ হবে তত গ্যাপ কমবে। কমিউনিকেশন গ্যাপ যত কম হবে তত আমাদের কাজ করা সহজ হবে। ’