বাংলাদেশ-তুরস্ক নৌবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

 প্রকাশ: ৩০ নভেম্বর ২০২১, ১০:১২ পূর্বাহ্ন   |   সামরিক প্রশাসন


বাংলাদেশের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তুরস্কের নৌপ্রধান অ্যাডমিরাল আদনান ওজবাল।

সোমবার (২৯ নভেম্বর) রাজধানীর বনানীর নৌ-সদর দফতরে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।


আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তুরস্কের নৌপ্রধান নৌসদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী (অপারেশান্স) রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক তাকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন। এর আগে সকালে তুরস্কের নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। বিকেলে তিনি ধানমণ্ডি ৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করবেন এবং বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করবেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নৌসদরে সৌজন্য সাক্ষাতকালে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল তুরস্কের নৌবাহিনী প্রধান এর সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য এডমিরাল আদনান ওজবালকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের সম্পর্কের কথা উল্লেখ করে এ সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। দুই দেশের নৌপ্রধান পেশাগত দক্ষতা উন্নয়নে পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের ডিফেন্স এ্যাটাশে, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সফরকালে তুরস্কের নৌপ্রধান মাননীয় প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টা, সেনা ও বিমান বাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। এছাড়া তিনি চট্টগ্রামে বানৌজা ওমর ফারুক, বানৌজা নির্ভীক, বাংলাদেশ নেভাল একাডেমি, বানৌজা শহীদ মোয়াজ্জম, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্সসহ (এসএমডব্লিউটি) বিভিন্ন দর্শনীয়/ঐতিহাসিক স্থাপনাসমূহ পরিদর্শন করবেন। উল্লেখ্য, সফর শেষে তুরস্কের নৌবাহিনী প্রধান আগামী ১ ডিসেম্বর ২০২১ তারিখে ঢাকা ছাড়বেন।

সামরিক প্রশাসন এর আরও খবর: