“বাংলাদেশ ফিল্ম ইন্সটিটিউট দিচ্ছে অনলাইনে ফিল্ম মেকিং শেখার সুযোগ”

 প্রকাশ: ২০ নভেম্বর ২০২১, ১১:৩৩ পূর্বাহ্ন   |   মিডিয়া কর্নার



আগামী ২০ ডিসেম্বর থেকে ‘বাংলাদেশ ফিল্ম ইন্সটিটিউট’ শুরু করতে যাচ্ছে ৬০তম ফিল্ম মেকিং কোর্স। সারা দেশের শিক্ষার্থীরা যাতে কোর্সে অংশগ্রহন করতে পারেন সেই বিবেচনায় এ কোর্সটি অনলাইনে পরিচালিত হচ্ছে। প্রথম পর্বে এক মাসব্যাপী অনলাইন ক্লাসের মাধ্যমে চলচ্চিত্রের বিষয়ভিত্তিক শিক্ষা প্রদান করা হবে। প্রথম পর্বের পাঠদান শেষে একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় উত্তীর্ণরা পাঁচ (৫) মিনিটের একটি চলচ্চিত্র যৌথভাবে নির্মাণের সুযোগ পাবেন। চলচ্চিত্র নির্মাণে আগ্রহী উচ্চ মাধ্যমিক পাশ যে কেউ এই কোর্সে অংশ গ্রহণ করতে পারবেন।

এ কোর্সের মাধ্যমে শিক্ষার্থীরা বিশ্ব-চলচ্চিত্রের ইতিহাস, চলচ্চিত্রের ভাষা, চিত্রনাট্য, শট্ ডিভিশন, চিত্রগ্রহণ, সম্পাদনা, শিল্পনির্দেশনা, অভিনয়, চলচ্চিত্র নন্দনতত্ত্ব, শব্দের নন্দনতত্ত্ব, আবহসঙ্গীত, সেট, প্রপস্ ও ড্রেস, ডিজিটাল ক্যামেরার ব্যবহার, প্রামাণ্যচিত্র, প্রডাকশন ডিজাইন, চলচ্চিত্র সমালোচনা প্রভৃতি বিষয় শিখতে পারবেন।
শিল্পসম্মত চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে নতুন চলচ্চিত্র নির্মাতা তৈরীর লক্ষ্যে একুশে পদকপ্রাপ্ত চলচ্চিত্রনির্মাতা তানভীর মোকাম্মেল ২০০৬ সালে প্রতিষ্ঠা করেন ‘বাংলাদেশ ফিল্ম ইন্সটিটিউট’। সেই থেকে বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউট নিয়মিতভাবে চলচ্চিত্র প্রশিক্ষণ কোর্সটির পরিচালনা করে আসছে। বর্তমানে এ কোসের্র শিক্ষক হিসেবে রয়েছেন তানভীর মোকাম্মেল, উত্তম গুহ, সৈয়দ সাবাব আলী আরজু, চিত্রলেখা গুহ, রাকিবুল হাসান, সগীর মোস্তফা ও রানা মাসুদ।