প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম : বিএমপি কমিশনার

 প্রকাশ: ১৫ মে ২০২২, ১২:৫২ অপরাহ্ন   |   পুলিশ প্রশাসন


অতিরিক্ত আইজিপি ও বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. শাহাবুদ্দিন খান বিপিএম-বার বলেছেন, প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। প্রো-অ্যাকটিভ পুলিশিং বাস্তবায়নের মাধ্যমে সুশৃঙ্খল ও নিরাপদ সমাজ বিনির্মাণের জন্য একটি মোক্ষম প্ল্যাটফর্ম হচ্ছে কমিউনিটি পুলিশিং ফোরাম।


যে প্লাটফর্মে দাঁড়িয়ে পুলিশ ও জনতা  কাঁধে কাঁধ মিলিয়ে ভবিষ্যৎ প্রজন্মকে আইন মান্যকারী দেশ প্রেমিক নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে।
শনিবার (১৪ মে) বরিশাল জেলা শিল্পকলা একাডেমীর অডিটরিয়ামে অনুষ্ঠিত কমিউনিটি পুলিশিং সমাবেশে এসব কথা বলেন বিএমপি কমিশনার।

শাহাবুদ্দিন খান বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে লালন করে স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে জনতার পুলিশ হওয়ার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশের একটি গুরুত্বপূর্ণ ইউনিট হিসেবে আমরা বরিশাল মেট্রোপলিটন পুলিশ সব চাইতে এগিয়ে আছি। জনতার পুলিশ হওয়ার ক্ষেত্রে বরিশাল যদি না পারে, তবে সারা বাংলাদেশে কেউ পারবে না। কারণ, যেকোনো জনকল্যাণকর কাজে আমরা যদি এক পা অগ্রসর হই, তবে বরিশালের মানুষ দশ পা অগ্রসর হয়।

এ সময় বরিশাল মেট্রোপলিটন পুলিশ কর্তৃক গৃহীত বিভিন্ন গণমুখী কার্যক্রম যেমন- কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং, ওপেন হাউজ ডে, শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন, মসজিদভিত্তিক সচেতনতামূলক প্রচারণা, নগরজুড়ে ২০০ শতাধিক সিসি ক্যামেরার স্থাপন, ফেসবুক পেজ, ওয়েবপেজ, হ্যালো বিএমপি অ্যাপসসহ বিভিন্ন বিষয়ের কথা তুলে ধরেন পুলিশের ঊর্ধ্বতন এ কর্মকর্তা। পুলিশের কাজে সহযোগিতা করার ক্ষেত্রে বরিশালের মানুষের মধ্যে যে আন্তরিকতা রয়েছে সেজন্য সাধুবাদ জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব) জাহিদ ফারুক শামীম, বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) খন্দকার আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ফিন্যান্স) প্রলয় চিসিম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মোহাম্মদ এনামুল হক, জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট একেএম জাহাঙ্গির,বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. ইমানুল হাকিম, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিউনিটি পুলিশিং কেন্দ্রীয় ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কে.এস.এ মহিউদ্দিন মানিক বীর প্রতীক, উপদেষ্টা এস এম জাকির হোসেন প্রমুখ।

পুলিশ প্রশাসন এর আরও খবর: