ভুল থেকে শিক্ষা নিতে চান মিরাজ

 প্রকাশ: ০৯ জুলাই ২০২৩, ০৬:৫৯ পূর্বাহ্ন   |   খেলাধুলা


বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের প্রথম ম্যাচে ১৭ রানের হার বাংলাদেশের। পরের ম্যাচে ১৪২ রানে জয় পায় আফগানিস্তান।


দুই ম্যাচের হারে সিরিজ হাতছাড়া বাংলাদেশের।  

গত কয়েক বছর ভালো খেললেও আফগানদের বিপক্ষেই কেন আমাদের এত দুর্বলতা। সংবাদ সম্মেলনে এমন প্রশ্ন ছিল মেহেদী হাসান মিরাজের কাছে।


জবাবে মিরাজ জানায়, আফগান বোলিংয়ের বিপক্ষে ভালো করতে টিম হিসেবে খেলতে হবে। ব্যাটসম্যানরা দায়িত্ব নিলে, মিডল অর্ডার ব্যাটাররা ভালো বোলিং করলে ম্যাচ জেতা অসম্ভব নয়। ব্যক্তিগতভাবে ছোট ছোট ভুলে আউট হচ্ছে খেলোয়াড়রা। দ্রুত উইকেট পড়ে যাচ্ছে। এগুলো থেকে বেরিয়ে আসতে হবে। আমরা ভুল শিক্ষা নিতে চাই।


গত বছর আফগানদের বিপক্ষে এ মাঠে তিন শতাধিক রান করে জয় পায় বাংলাদেশ। সে ম্যাচে লিটন দাস করেছিলেন ১৩৬ রান। মুশফিক করেছিলেন ৮৬ রান। কিন্তু চলতি সিরিজে বাংলাদেশের কোনো ব্যাটারই ভালো স্কোর করতে পারেননি।  সিরিজ হারের পর কোনো চাপ অনুভব করছেন কিনা এমন প্রশ্ন ছিল মিরাজের কাছে।


ডানহাতি এ অলরাউন্ডার জানান, দুর্ভাগ্যবশত আমরা এ সিরিজটি হেরেছি। তার মানে আমাদের টিম খারাপ হয়ে গেছে এমন নয়।  আমাদের রেকর্ড কিন্তু অনেক ভালো। আলহামদুলিল্লাহ আমরা ওয়ার্ল্ড কাপে কোয়ালিফাই করেছি। আমাদের টিম কম্বিনেশন অনেক ভালো আছে। একটা সিরিজ খারাপ যেতেই পারে। এর মানে এই নয়, আমরা টিম হিসেবে খারাপ। বিগত সিরিজ গুলো দেখুন আমরা অনেক ভালো খেলেছি।  


বোলিংয়ে ভালো করতে না পারা ও টপ অর্ডার ব্যাটাররা তাড়াতাড়ি আউট হয়ে যাওয়ায় বেশ ভুগতে হয়েছে দলকে। ম্যাচে ভুল করলেও বিষয়টিকে বেশ ইতিবাচক হিসেবে নিয়েছেন মিরাজ।


তিনি বলেন, আমার কাছে মনে হয় সার্বিকভাবে এখনও নিজেদের প্রতি আস্থা আছে। প্রস্তুতি নিচ্ছি যে এই দুইটা ম্যাচে যে ভুলগুলো হয়েছে, আমরা আরও সতর্ক হতে পারবো। কারণ ওদের সঙ্গে আমাদের ওয়ার্ল্ড কাপে ও এশিয়া কাপে খেলা আছে। সুতরাং আমরা নিজেদের ভুলগুলো খুব দ্রুত শুধরে নিতে চাই।