ইংল্যান্ডের বিশ্বকাপ দলে ওকস-উড, নেই রয়

 প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫৫ অপরাহ্ন   |   খেলাধুলা



২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইংল্যান্ড দল ঘোষণা করা হয়েছে। দলে ফিরেছেন দুই পেসার মার্ক উড এবং ক্রিস ওকস।



তবে ডাক পাননি ওপেনার জেসন রয়।

৩২ বছর বয়সী জেসন রয় সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের বহু সাফল্যের নায়ক। কিন্তু সাম্প্রতিক ফর্ম তাকে দল থেকেই ছিটকে দিল। আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগ 'দ্য হান্ড্রেড'-এও তার ফর্ম হতাশাজনক। ওভাল ইনভিন্সিবলের জার্সিতে এবার ৬ ইনিংসে মাত্র ৫১ রান করেছেন তিনি; এর মধ্যে আবার ৩টিতেই ডাক মেরেছেন।  


অন্যদিকে উড ও ওকস দুজনকে সর্বশেষ গত মার্চে ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজে খেলতে দেখা গেছে। তারা দুজনেই যথাক্রমে কনুই ও হাঁটুর ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন। দলে ইনজুরি-আক্রান্ত জোফরা আর্চারের অভাব পূরণ করতেই তাদের নেওয়া হয়েছে।


২০২১ সালের মার্চ থেকে জাতীয় দলের হয়ে কোনো টি-টোয়েন্টি ম্যাচে না খেললেও বিশ্বকাপের দলে থাকছেন টেস্ট অধিনায়ক বেন স্টোকস। কিছুদিন আগেই ওয়ানডেকে বিদায় বলে দেওয়া এই অলরাউন্ডার অবশ্য পাকিস্তান সফরে বিশ্রামে থাকবেন। জনি বেয়ারস্টোও ওই সফরে থাকছেন না। তবে বিশ্বকাপের স্কোয়াডে রাখা হয়েছে তাকে।


অন্যদিকে আসন্ন পাকিস্তান সফরের জন্যও দল ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এই সফরের প্রথম কয়েকটি ম্যাচে খেলতে পারবেন না ইংল্যান্ডের সাদা বলের নিয়মিত অধিনায়ক জস বাটলার। কাফ ইনজুরি থেকে সেরে উঠতে তার পাকিস্তান সফরের মাঝামাঝি সময় পর্যন্ত লেগে যেতে পারে। তাই ১৭ বছর পর ইংল্যান্ডের পাকিস্তান সফরে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক মঈন আলী।  


১৬ অক্টোবর শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আগামী ২০ সেপ্টেম্বর থেকে পাকিস্তানের মাটিতে একই ফরম্যাটের ৭টি ম্যাচ খেলবে ইংল্যান্ড। ১৯ জনের স্কোয়াড নিয়ে পাকিস্তান সফরে যাবে ইংল্যান্ড। এই সিরিজের দলে ৫ জন নবাগত খেলোয়াড়কে রাখা হয়েছে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই স্কোয়াডে থাকবেন ১৫ জন। সঙ্গে থাকবেন ৩ জন রিজার্ভ ক্রিকেটার।


বিশ্বকাপের মূল আসর মাঠে গড়ানোর আগে আয়োজক দেশ ও বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ খেলবে ইংল্যান্ড। এরপর ২২ অক্টোবর আফগানস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাটলারবাহিনীর বিশ্বকাপ মিশন।  


গত (২০২১) টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছিল ইংল্যান্ড। এর আগে ২০১৬ আসরের ফাইনালে উঠেছিল ওয়ানডের বর্তমান চ্যাম্পিয়নরা। ২০১৪ সালের পর এই প্রথম ইংলিশরা ইয়ন মরগ্যানের নেতৃত্ব ছাড়াই সাদা বলের বৈশ্বিক আসরে খেলবে। গত জুনে অবসরের ঘোষণা দেন মরগ্যান।


টি-টোয়েন্টি বিশ্বকাপের ইংল্যান্ড দল: জস বাটলার, মঈন আলী, জনি বেয়ারস্টো, হারি ব্রুক, স্যাম কারেন, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, দাভিদ মালান, আলিদ রশিদ, ফিল সল্ট, বেন স্টোকস, তিস টপলে, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড।  


পাকিস্তান সফরের ইংল্যান্ড দল: জস বাটলার, মঈন আলী, হারি ব্রুক, জর্ডান কক্স, স্যাম কারেন, বেন ডাকেট, লিয়াম ডসন, রিচার্ড গ্লিসন, টম হেম, উইল জ্যাকস, দাভিদ মালান, আদিল রশিদ, ফিল সল্ট, ওলে স্টোন, রিস টপলে, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড এবং লুক উড।