আফিফকে বল ছুঁড়ে মারায় শাস্তি পেলেন শাহিন

 প্রকাশ: ২১ নভেম্বর ২০২১, ০৮:২১ অপরাহ্ন   |   খেলাধুলা



তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের ব্যাটার আফিফ হোসাইন ধ্রুবর পায়ে পাকিস্তানের পেসার শাহিন আফ্রিদির বল ছোড়া নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কম সমালোচনা হয়নি। এবার বিষয়টি নজরে এসেছে আইসিসির।


তাই পাকিস্তানি এ পেসারের জরিমানা করেছে সংস্থাটি।
আইসিসির ম্যাচ রেফারির বিধান করা শাস্তি অনুযায়ী শাহিন আফ্রিদিকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা দিতে হবে। একইসাথে তরুন এ পেসারের নামের পাশে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। গত ২৪ মাসের মধ্যে এই প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন তিনি।

শনিবার (২০ নভেম্বর) মিরপুর শের ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সফরকারী পাকিস্তানের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। বল করতে এসে ওপেনার সাইফ হাসানকে ফেরানোর পর ফিরতি ওভারের দ্বিতীয় বলে শাহিন আফ্রিদিকে বিশাল এক ছক্কা হাঁকান আফিফ হোসেন। বিষয়টি হজম করতে না পেরে পরের বল আফিফ ঠেকিয়ে দেওয়ার পর হাতে পেয়ে সজোরের ব্যাটারের দিক ছুটে মারেন পাকিস্তানি ফাস্ট বোলার।  

ওই সময় আফিফ স্ট্রাইকিং প্রান্তে ক্রিজের মাঝেই ছিলেন। ফলে আফ্রিদির থ্রো স্টাম্পে লাগলেও তিনি আউট হতেন না। বলের প্রচণ্ড আঘাতে আফিফ ব্যথায় মাটিতে শুয়ে পড়েন। কিছুক্ষণ বন্ধ থাকে খেলা। মাঠে কিছুক্ষণ প্রাথমিক চিকিৎসার পর আফিফ সুস্থ হলে ফের খেলা শুরু হয়। পরের বলটিই তিনি স্কয়ার লেগ দিয়ে পাঠিয়ে দেন সীমানার বাইরে।

আফিফকে বল ছুঁড়ে মারায় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সমালোচনা হয়। এবার এ ঘটনায় শাহীনের বিরুদ্ধে কোড অব কন্ডাক্টের ২.৯ নম্বর ধারা ভঙ্গের অভিযোগ আনেন অন ফিল্ড আম্পায়ার গাজী সোহেল ও সোহেল তানভীর, তৃতীয় আম্পায়ার মাসুদুর রহমান মুকুল ও চতুর্থ আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। অবশ্য ম্যাচ শেসে শাহীন তার অপরাধ মেনে নেওয়ায় কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।