এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রেসিডেন্ট থাকছেন জয় শাহই

 প্রকাশ: ৩১ জানুয়ারী ২০২৪, ০৪:১১ অপরাহ্ন   |   খেলাধুলা



এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রেসিডেন্ট থাকছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহই। এসিসির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) আজ সদস্যদেশগুলোর সর্ব সম্মতিক্রমে আগামী এক বছরের জন্য তার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়।


ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এর সচিব হিসেবে গত চার বছর ধরে দায়িত্ব পালন করে আসছেন জয় শাহ। মূলতঃ সচিব হলেও তার অঙ্গুলি হেলনেই চলে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। তিনি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী এবং দীর্ঘদিন ক্ষমতাসীন বিজেপির সভাপতি ছিলেন অমিত শাহ-এর ছেলে।



এসিসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জয় শাহ-এর প্রেসিডেন্ট হিসেবে হওয়ার তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিতে এসিসি এজিএমে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) প্রেসিডেন্ট শাম্মি সিলভা জয় শাহর মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করেন। যা সব সদস্য সমর্থন জানায়।


এসিসির পূর্ণ সদস্যদেশগুলো থেকে চক্রাকারে একজন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে থাকেন। ২০২১ সালের জানুয়ারিতে বাংলাদেশের নাজমুল হাসান পাপনের পর এসিসির সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জয় শাহ। পরবর্তী চক্রে প্রেসিডেন্ট হওয়ার কথা শ্রীলঙ্কা থেকে।



তবে শ্রীলঙ্কার পক্ষ থেকেই বিসিসিআই সচিবের দায়িত্ব পালনকারী জয় শাহকেই আগামী বছরের জন্য প্রেসিডেন্ট মেয়াদে চাওয়া হয়। এসএলসি প্রেসিডেন্ট শাম্মি সিলভা বলেন, ‘এশিয়াজুড়ে ক্রিকেটের উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রেখেছেন জয় শাহ। তার তত্ত্বাবধানে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো ক্রিকেট-শক্তিধর দেশগুলোয় নতুন প্রতিভার আবিষ্কার ও প্রসারে এসিসি গুরুত্বপূর্ণ কাজ করেছে।’


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এজিএমে সদস্য ক্রিকেট বোর্ডের প্রধানেরা এসিসির বিভিন্ন আর্থিক ও পরিচালনা-সংক্রান্ত সিদ্ধান্ত ও কার্যক্রম অনুমোদন নিয়ে আলোচনা করেন। এবারের সভায় প্রথমবারের মতো সদস্য হিসেবে যোগ দিয়েছে জাপান ও ইন্দোনেশিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন। এ ছাড়া তাজিকিস্তান ক্রিকেট ফেডারেশনকে সাময়িক সদস্যপদ দেওয়া হয়েছে। দেশটির ক্রিকেটকাঠামো পরিদর্শন শেষে স্থায়ী সদস্যপদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।