কড়কনাথ মুরগির মাংস, রক্ত ও ডিম কালো রঙের

 প্রকাশ: ২০ নভেম্বর ২০২১, ০৪:২১ অপরাহ্ন   |   সোস্যাল মিডিয়া



কড়কনাথ মুরগির চাহিদা রয়েছে বিশ্বজুড়ে। প্রতি কেজি মুরগির দাম গড়ে হাজার টাকা। তবে শীত ও গ্রীষ্মকালে দামের কিছুটা পার্থক্য হয়ে থাকে।  
ভারতীয় সংবাদমাধ্যম বলা হয়, ভারতে এই ব্যবসার প্রধান কেন্দ্র মধ্যপ্রদেশের ঝাবুয়ায়। সেখানকার মুরগির চাহিদা রয়েছে গোটা ভারতে। মধ্যপ্রদেশের কড়কনাথ মুরগি জিআই ট্যাগও পেয়েছে। এখন ধীরে ধীরে ভারতের অন্য রাজ্যতেও হাঁস-মুরগি পালনের মতোই কড়কনাথ মুরগি চাষের দিকে ঝুঁকছে।

কড়কনাথ মুরগির বিশেষত্ব: এই মুরগি পুরোপুরি কালো রঙের। একই সঙ্গে এই মুরগির মাংস, রক্ত ও ডিম কালো রঙের হয়ে থাকে। এ জন্যই এই মাংসের চাহিদা রয়েছে বেশি।

মাংসে স্বাস্থ্য উপকারী গুণ: কড়কনাথ মুরগির মাংস স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী। এই মাংসে প্রচুর পরিমাণে আয়রন ও প্রোটিন থাকে। আবার কোলেস্টেরলের মাত্রাও থাকে অনেক কম। ফলে এই মাংস হার্টের রোগী ও ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত। চিকিৎসকেরা অনেক সময় এই মাংস খেতে পরামর্শ দেন।

এমন বিশেষ গুণের জন্যই এই মুরগির চাহিদা সবসময়ই থাকে আকাশ ছোঁয়া। তাই এই ব্যবসা করে মোটা টাকা আয় করা যেতে পারে। এ কারণে ভারতে বহু মানুষ এই ব্যবসায় উৎসাহিত হয়ে উঠেছেন।  

দাম: শীতকালে ভারতে এই মুরগির মাংস প্রতি কেজি এক হাজার থেকে এক হাজার ২০০ টাকায় বিক্রি হয়। অন্য সময় এর দাম থাকে ৮০০ টাকা কেজি।  

ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ফার্মে চাষ হচ্ছে এই মুরগি। ২০২০ সালের নভেম্বরে এই মুরগি চাষ শুরু করেছিলেন তিনি। ২ হাজারটি মুরগির ছানা দিয়ে তিনি এই ব্যবসা শুরু করেছিলেন।