নেটওয়ার্ক আধুনিকায়নে বাংলালিংকের ১২০০ কোটি টাকার ঋণ চুক্তি

 প্রকাশ: ২৭ এপ্রিল ২০২২, ০১:০৪ অপরাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি


 বাংলালিংক পাঁচ বছর মেয়াদে এক হাজার ২০০ কোটি টাকার (প্রায় ১৩৫ মিলিয়ন ডলার) সিন্ডিকেটেড টার্ম লোনের জন্য ১৭টি স্বনামধন্য ব্যাংকের সঙ্গে চুক্তি সই করেছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) বাংলালিংক এক বিজ্ঞপ্তিতে জানায়, এই উদ্যোগে ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার, বুক রানার ও এজেন্ট অফ দ্যা লোন হিসেবে সহযোগীর ভূমিকা পালন করেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড।


বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ১৭টি ব্যাংকের প্রধান কর্মকর্তাদের সাথে এই চুক্তি সই করেন। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ হুমায়ুন কবির বিশেষ অতিথি হিসেবে এই চুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়াও বাংলালিংকের পরিচালনা পর্ষদের সদস্য মোহাম্মদ এ রুমি আলী, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আলী রেজা ইফতেখার, বাংলালিংকের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার চেম ভেলিপাসাওগ্লু ও চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান ও প্রতিষ্ঠানগুলির অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই ঋণ চুক্তির আওতায় নেওয়া তহবিল বাংলালিংকের পুঁজি বিনিয়োগ, স্পেকট্রাম ক্রয় এবং সারাদেশে ফোরজি নেটওয়ার্ক আধুনিকায়নে ব্যবহার করা হবে। বাংলালিংক সম্প্রতি মোট স্পেকট্রামের পরিমাণ ৮০ মেগাহার্জে উন্নীত করেছে, যা ফোরজির গতিতে বাংলালিংকের শীর্ষ স্থান ধরে রাখতে ও দেশব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণের প্রচেষ্টাকে ত্বরান্বিত করবে। এই বছর তিন হাজারের বেশি নতুন বেস স্টেশন স্থাপনের পরিকল্পনাও ঘোষণা করেছে বাংলালিংক। নেটওয়ার্ক সক্ষমতা বাড়ানোর পাশাপাশি বাংলালিংক সম্প্রতি দেশের প্রথম ডিজিটাল হেলথ অ্যাগ্রেগেটর প্ল্যাটফর্ম ‘হেলথ হাব’ এবং ডিজিটাল সার্ভিস মার্কেটপ্লেস ‘অ্যাপলিংক’ চালু করার মাধ্যমে ডিজিটাল সেবার সংখ্যাকে আরও বৃদ্ধি করেছে।

চুক্তি নিয়ে বাংলালিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস বলেন, আমরা যে বিনিয়োগ করতে যাচ্ছি, তা বাংলাদেশের প্রতি আমাদের প্রতিশ্রুতির একটি প্রতিফলন। ভবিষ্যতে প্রবৃদ্ধির লক্ষ্যে দেশের অন্যতম সেরা ব্যাংকগুলিকে সহযোগী হিসেবে পেয়ে আমরা আনন্দিত। আমি বিশ্বাস করি, নেটওয়ার্ক সম্প্রসারণের উদ্যোগ আমাদেরকে দুই অঙ্কের প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যের দিকে এগিয়ে নেবে। এটি আমাদেরকে বাংলাদেশের ডিজিটাল অগ্রযাত্রায় ভূমিকা রাখতে আরও বেশি সক্ষম করে তুলবে।

ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও আলি রেজা ইফতেখার বলেন, দেশে ডিজিটাল উদ্যোগের উন্নয়নে অর্থায়ন ও সহযোগিতার ক্ষেত্রে ইস্টার্ন ব্যাংক প্রথম সারিতে রয়েছে। আমি আন্তরিক সহযোগিতা ও সঠিক সময়ে এই চুক্তি সম্পন্ন করার জন্য অংশগ্রহণকারী সকল ঋণদাতাকে ধন্যবাদ জানাতে চাই।

বাংলালিংকের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার চেম ভেলিপাসাওগ্লু বলেন, এই অর্থায়ন বাংলালিংকের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক। কারণ, এটি আমাদের প্রতিষ্ঠানের জন্য নতুন সম্ভাবনার সুযোগ সৃষ্টি করবে। বাংলালিংকের অগ্রগতির জন্য বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যাংকগুলোর সহযোগিতা দেখে আমরা আনন্দিত।