আইডি লক হলে ফেসবুককে জানাবেন যেভাবে

 প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২১, ০১:৩৬ অপরাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি



বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক সবচেয়ে বেশি জনপ্রিয়। সারাবিশ্বে এর ব্যবহারকারীর সংখ্যা কয়েক কোটি। ফেসবুকের এক প্রতিবেদনে জানা যায়, প্রতি মাসে ফেসবুক ব্যবহার করে ২.৭ বিলিয়ন মানুষ। তরুণ প্রজন্ম থেকে শুরু করে সব বয়সী মানুষের কাছেই জনপ্রিয় এই সাইটটি।

ফেসবুকের নতুন নতুন সব ফিচার এর ব্যবহার করে তুলছে আরও বেশি স্বাচ্ছন্দ্যময়। তবে হঠাৎ করেই দেখলেন আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লক হয়ে গেছে। কিংবা কোনোভাবেই ফেসবুক ব্যবহার করতে পারছেন না। সম্প্রতি অনেকেই এই সমস্যায় পড়ছেন।


আইডি লক থাকার কারণে সমাধানের পথ খুঁজে পাচ্ছেন না। তবে এবার লাইভ চ্যাট সাপোর্ট সিস্টেমের মাধ্যমেই জানানো যাবে অভিযোগ। বছর শেষে নতুন এই ফিচার নিয়ে হাজির হচ্ছে মেটা। সন্দেহজনক কার্যকলাপ কিংবা নিয়মভঙ্গের জন্য যে সমস্ত গ্রাহকের অ্যাকাউন্ট লক হয়ে গিয়েছে, তারা এবার থেকে লাইভ চ্যাটের মাধ্য়মেই নিজেদের বক্তব্য পেশ করতে পারবেন।

মেটার তরফে থেকে জানানো হয়েছে, আপাতত পরীক্ষামূলক ভাবে লাইভ চ্যাট ফিচার শুরু হয়েছে। প্রথম আমেরিকার ইউজাররা এর সুবিধা পেলেও খুব শিগগিরই বিশ্বব্যাপী গ্রাহকরা এই পরিষেবা পাবেন।

প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে নিয়মিত নতুন নতুন ফিচার আনছে মেটা। কিন্তু কোম্পানির তরফে এতদিন সরাসরি যোগাযোগের কোনো বন্দোবস্তো ছিল না। এই প্রথম গ্রাহকদের অ্যাকাউন্ট সংক্রান্ত সাহায্যের জন্য শুরু হচ্ছে লাইভ চ্যাট ফিচার।

তবে ব্যবহারকারীদের জন্য আরও কিছু অতিরিক্ত পরিষেবা নিয়ে এসেছে ফেসবুক। এখন কোনো গ্রাহককে ব্লক করা, নতুন অ্যাকাউন্ট তৈরি করা, নিজের পোস্ট যাতে অপছন্দের লোকেরা দেখতে না পান- সেসব ফিচারগুলো আপডেট করছে প্রতিষ্ঠানটি। মূলত ফেসবুক প্ল্যাটফর্ম ব্যবহার আরও বেশি নিরাপদ ও সহজ করতেই এমন পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি।