মার্কিন রাষ্ট্রদূতকে যেসব প্রশ্ন করার পরমর্শ দিলেন ড. মোমেন

 প্রকাশ: ০১ জুন ২০২২, ১২:৫৭ অপরাহ্ন   |   রাজনীতি


ঢাকা: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে কী ধরনের প্রশ্ন করতে হবে, সাংবাদিকদের সেই পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  
বুধবার ( ১ জুন) এক বার্তায় তিনি এ পরামর্শ দেন। সাংবাদিকদের উদ্দেশ্যে ড. মোমেন বলেন, আপনি অনুগ্রহ করে মার্কিন রাষ্ট্রদূতকে প্রশ্ন করবেন কেন তারা তাদের নিজ দেশে এই ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ করতে পারে না? দ্বিতীয়ত, প্রতি বছর তাদের মধ্যে প্রায় ১ লাখ মার্কিন যুক্তরাষ্ট্রে নিখোঁজ হয় এবং এমনকি শিশুরা তাদের হিস্পানিক পিতামাতার সঙ্গে তাদের পুনর্মিলন থেকে বঞ্চিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের সমস্যা সম্পর্কে জিজ্ঞাসা করুন, বাংলাদেশ সম্পর্কে নয়।

তিনি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের এই দেশটির উন্নতি করতে এবং শাসন করতে বাধ্য নয়। তারা যদি সংবাদপত্রের স্বাধীনতা চায়, তাহলে আরটি টিভি সম্প্রচারে বাধা দিয়েছে কেন যদি তারা জবাবদিহিতা চায়, কেন প্রতি বছর এক হাজারেরও বেশি নাগরিককে হত্যা করেছে মার্কিন নিরাপত্তা বাহিনী পুলিশের কোনো শাস্তি বা জবাবদিহিতা নেই, যাদের বেশিরভাগই কালো এবং হিস্পানিক আপনি কেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে প্রশ্ন করেন না যদি নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠু হয়, তাহলে কেন তরুণ আমেরিকানরা তাদের নির্বাচন প্রক্রিয়ায় বিশ্বাস করে না এবং তারা খুব কমই ভোট দেয় কমই কোনো তরুণ আমেরিকান ভোট দেয়। প্রতিটি নির্বাচনে তাদের ভোটের সংখ্যা প্রায় ২৫ শতাংশ কেন এটা কি একটি অংশগ্রহণমূলক নির্বাচন প্রক্রিয়ার প্রতিনিধিত্ব করে?

এর আগে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ডিকাব টক অনুষ্ঠানে অংশ নেন মার্কিন রাষ্ট্রদূত। এর পর দিনেই ড. মোমেন এই বার্তা দিলেন।  

রাজনীতি এর আরও খবর: