ঢাকার সড়কে বেড়েছে যানবাহন, সতর্ক আইনশৃঙ্খলা বাহিনী

 প্রকাশ: ১৯ নভেম্বর ২০২৩, ০৭:৫৬ পূর্বাহ্ন   |   জাতীয়


রোববার (১৯ নভেম্বর) ভোর থেকে ৪৮ ঘণ্টার হরতাল পালন করছে বিএনপি-জামায়াত ও তাদের যুগপৎ আন্দোলনের সঙ্গী দলগুলো। হরতালের প্রথম দিন রোববার (১৯ নভেম্বর) বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীর সড়কে যানবাহন চলাচল বেড়েছে।


বেড়েছে কর্মজীবী মানুষের চলাচলও। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীও।
সকাল থেকে রাজধানীর আব্দুল্লাহপুর হতে হাউজবিল্ডিং হয়ে বিমানবন্দর এবং বিমানবন্দর থেকে কুড়িল হয়ে বাড্ডা পর্যন্ত সড়কে নির্বিঘ্নে যানবাহন চলতে দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সড়কে বেড়েছে যানবাহন। যদিও সপ্তাহের প্রথম কর্মদিবসে ঢাকার রাস্তায় যানজট লাগে, তবে এদিন যানজট না লাগলেও বাস, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেটকার, মোটরসাইকেল, মিনি ট্রাক ও পিকআপ ভ্যানের স্বাভাবিক চলাচল দেখা গেছে।  

হরতালের আগের রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় নাশকতা ও যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা। তবে হরতাল শুরু পর সকাল থেকে রাজধানীতে কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।  

হরতালে রাজধানীতে যাতে কেউ কোনো প্রকার বিশৃঙ্খলা ও নাশকতা করতে না পারে সেজন্য পর্যাপ্ত পরিমাণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যও মোতায়েন রয়েছে।  

রাজধানীর বিভিন্ন স্থানে সড়কের প্রতিটি মোড়ে মোড়ে অবস্থান নিয়েছেন পুলিশ সদস্যরা। পাশাপাশি রাজধানীতে টহলে আছে র‌্যাবের ১৬০টি টিম এবং মোতায়েন আছে বিজিবির ২৮ প্লাটুন।

আব্দুল্লাহপুর মোড়েও পুলিশ-র‌্যাব ও আনসার সদস্যদের মোতায়েন থাকতে দেখা গেছ। প্রতিটি গলির মুখেই পুলিশ সদস্যদের সতর্কাবস্থান দেখা যায়৷ 

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বিভিন্ন দলের ডাকা দুই দিনব্যাপী হরতালে রাজধানীসহ সারা দেশে যাতে কোনো নাশকতা ও বিশৃঙ্খলার সৃষ্টি না হয়, সেজন্য র‌্যাবের সবকটি ব্যাটালিয়নের সদস্যরা দায়িত্ব পালন করছেন।  

এ লক্ষ্যে ঢাকায় ১৬০টিসহ সারা দেশে ৪৬০টি র‌্যাবের টহল টিম মোতায়েন করা হয়েছে। এছাড়া সাইবার স্পেসেও নজরদারি করা হচ্ছে বলে জানান তিনি।  

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, রাজধানীর বিভিন্ন সরকারি স্থাপনা ও জান-মালের নিরাপত্তায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে। সেই সঙ্গে হরতালকে কেন্দ্র করে রাজধানীতে যাতে কোনো নাশকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে রোববার ভোর ৬টা থেকে সারাদেশে ৪৮ ঘণ্টার হরতাল ডাক দেয় বিএনপি ও তাদের যুগপৎ আন্দোলনের সঙ্গী বিরোধী দলগুলো।  

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেপ্তার সব নেতাকর্মীর মুক্তির দাবিতে রোববার সকাল থেকে হরতাল পালন শুরু করে বিরোধীরা।

জাতীয় এর আরও খবর: