পরীক্ষা নয়, প্রাথমিক শিক্ষার্থীদের নিজ বিদ্যালয়ে মূল্যায়ন

 প্রকাশ: ২৪ নভেম্বর ২০২১, ০৯:১৮ পূর্বাহ্ন   |   জাতীয়


করোনা মহামারির কারণে গতবছরের মতো এবারও প্রাথমিকের শিক্ষার্থীদের নিজ বিদ্যালয়ে মূল্যায়নের নির্দেশনা দিয়েছে সরকার।

পরীক্ষার পরিবর্তে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের নিজ বিদ্যালয়ে মূল্যায়নে প্রাথমিক শিক্ষার সব বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা/থানা শিক্ষা অফিসার, সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার ও প্রধান শিক্ষকদের কাছে চিঠি পাঠানো হয়েছে।


 
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম স্বাক্ষরিত চিঠিতে মঙ্গলবার (২৩ নভেম্বর) এ নির্দেশনা দেওয়া হয়েছে।  

এতে বলা হয়েছে, কোভিড-১৯ প্রাদুর্ভাবের প্রাক্কালে ১৬ মার্চ পর্যন্ত বিদ্যালয়ের স্বাভাবিক পাঠদান চলমান ছিল। পরবর্তী সময়ে কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে সংসদ বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, কমিউনিটি রেডিও এবং শিক্ষকগণ কর্তৃক স্ব স্ব উদ্যোগে মোবাইল ফোন ও ডিজিটাল পদ্ধতিতে পাঠদান কার্যক্রম পরিচালনা করা হয়। এ কার্যক্রম বাস্তবায়নে শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তারা সম্পৃক্ত ছিলেন।  

'এ প্রেক্ষাপটে শিক্ষকগণ কর্তৃক তাদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মূল্যায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো। '

২০২১ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের বার্ষিক ও সমাপনী পরীক্ষা কোনোটাই হচ্ছে না বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, পরীক্ষার পরিবর্তে চলতি শিক্ষাবর্ষের সব শ্রেণির শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে তুলে দেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়।

মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, গত ২৬ অক্টোবর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

করোনা মহামারির কারণে গতবছরও প্রাথমিক স্তরের বার্ষিক পরীক্ষা এবং পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষা নেওয়া হয়নি।  

মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার প্রস্তাবে প্রধানমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠালে তাতে অনুমোদন দেওয়া হয়।

২০২০ শিক্ষাবর্ষে যেভাবে স্ব স্ব বিদ্যালয়ের মাধ্যমে মূল্যায়ন করা হয়েছে, সেভাবে ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মূল্যায়ন করা যেতে পারে বলে সার-সংক্ষেপে উল্লেখ করা হয়।  

করোনা মহামারির কারণে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদেরও পরীক্ষার বদলে নিজ বিদ্যালয়ে মূল্যায়ন করা হবে।