ওজন কমাতে ও চোখ ভালো রাখতে মিষ্টি কুমড়া

 প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৪ অপরাহ্ন   |   লাইফস্টাইল



গুণের বাহারে মিষ্টি কুমড়া অন্য যেকোনো সবজির থেকে আলাদা। ত্বক-চুলের উন্নতি থেকে হজমশক্তি বাড়ানো, একাধিক উপকারিতা রয়েছে কুমড়ার।



আসুন জেনে নেই এর উপকারিতা সম্পর্কে-


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কুমড়া ভিটামিন এ ও ভিটামিন সি-তে ভরপুর। পাশাপাশি কুমড়াতে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ফাইবার। এ ভিটামিন ও খনিজ লবণগুলো দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। তাছাড়া কুমড়াতে থাকে বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট।


হজমশক্তি বাড়ায়: কুমড়াতে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। ফাইবার সমৃদ্ধ খাবার হজম ভালো করতে ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে অত্যন্ত উপযোগী।


ত্বক ভালো রাখতে: কুমড়াতে মেলে বিটা-ক্যারোটিন নামক উপাদান যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ও ত্বককে নরম রাখতে সহায়তা করে। বাইরের দূষণ থেকে ত্বককে রক্ষা করতেও সহায়তা করে কুমড়া।


ওজন কমায়: কুমড়া যেহেতু ফাইবারসমৃদ্ধ তাই এ সবজি দীর্ঘ সময় পেটে থাকে। ফলে যারা ওজন কমাতে কম খাওয়া-দাওয়ার দিকে ঝুঁকছেন তাদের জন্য কুমড়া বেশ উপযোগী হতে পারে।


চোখ ভাল রাখতে: কুমড়াতে যে বিটা-ক্যারোটিন পাওয়া যায়, তা চোখের জন্য খুবই উপযোগী। বিশেষ করে বার্ধক্যজনিত দৃষ্টিশক্তির সমস্যা কমাতে কুমড়া দারুণ উপকারী বন্ধু হতে পারে।


মনে রাখা ভালো- সবার শরীর সমান নয়। কাজেই সব খাবার সবার সহ্য হবে এমন নয়। কোনো সবজি খেয়ে যদি শরীরে সমস্যা হয়, তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। আবার কোনো কিছুই বেশি খাওয়া ভালো নয়। তাই ভারসাম্য বজায় রেখে খেতে হবে।