ট্রেলার বিতর্কে যা বললেন শ্যাম বেনেগাল

 প্রকাশ: ২৩ মে ২০২২, ১২:৫৮ অপরাহ্ন   |   বিনোদন



জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মাণ করেছেন ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’। কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের তৃতীয় দিন সিনেমাটির ১ মিনিট ৩৮ সেকেন্ডের ট্রেলার প্রকাশ পেয়েছে।


এরপর সামাজিকমাধ্যমে ট্রেলারটি ছড়িয়ে পড়তেই বাংলাদেশের দর্শকরা হতাশা প্রকাশ করছেন। এ নিয়ে চলছে নানা বিতর্ক।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পর্দায় 'দুর্বলভাবে উপস্থাপন' নিয়ে কথা বলছেন অনেকে। কেউ কেউ দাবি করছেন, বঙ্গবন্ধু চরিত্রে আরিফিন শুভর কণ্ঠ, সিনেমার ভিএফএক্স, ইতিহাসের সঙ্গে ট্রেলারের দৃশ্য না মেলার মতো অনেক অসামঞ্জস্যতা রয়েছে। অনেকে বড় বাজেটে এমন সিনেমার আভাস পেয়ে ক্ষোভও প্রকাশ করছেন।

এসব নিয়ে এবার মুখ খুললেন এই সিনেমার পরিচালক শ্যাম বেনেগাল। সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ অনলাইনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বাংলাদেশ থেকে সামাজিকমাধ্যমের প্রতিক্রিয়ায় বিস্ময় প্রকাশ করেছেন।

তিনি বলেন, ‘শুধু ট্রেলার দেখে পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা ঠিক না। সমালোচনা করাও ঠিক না। ’

শ্যাম বেনেগাল আরো বলেন, ‘মানুষ এখনো পুরো সিনেমা দেখেনি। ট্রেলার দেখে তো আপনি পুরো সিনেমা নিয়ে মন্তব্য করতে পারেন না। আপনি শুধু ট্রেলার নিয়েই মন্তব্য করতে পারেন। ’ 

এই নির্মাতা আরো বলেন, ‘নানা মন্তব্য এসেছে বলে আমি শুনেছি। তারা কেন বিরক্ত, তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। সোমবার অফিসে গিয়ে বিষয়টি আবার আমি দেখব। কানে ট্রেলারের উপস্থাপনা খুব ভালো ছিল। সেখানে বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন। ’

বিখ্যাত ব্যক্তিদের জীবনী নিয়ে শ্যাম বেনেগালের কাজের অভিজ্ঞতা এই প্রথম নয়। মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু ও সত্যজিৎ রায়কে নিয়েও তিনি সিনেমা নির্মাণ করেছেন।

‘মুজিব- দ্য মেকিং অব আ ন্যাশন’ সিনেমার সব অভিনেতা-অভিনেত্রীই বাংলাদেশের জানিয়ে শ্যাম বেনেগাল বলেন, ‘পশ্চিমবঙ্গের বাংলার সঙ্গে বাংলাদেশের বাংলার উচ্চারণের পার্থক্য রয়েছে, এটা নিয়ে তারা (বাংলাদেশিরা) গর্ব অনুভব করে। সিনেমাতে এসবই আছে। এ কারণে আমি শুধু বাংলাদেশের অভিনেতাদের নিয়েছিলাম; কারণ তারা মুজিবকে অনেক কাছ থেকে অনুভব করবেন। ’

‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ, বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। এতে আরো অভিনয় করেছেন দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ শতাধিক তারকা শিল্পী।