সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে

 প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ০৬:২১ অপরাহ্ন   |   অর্থ ও বাণিজ্য


 সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৬৪ ও ২৪৭৮ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিন ডিএসইতে ৭৫৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৪৯ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬০৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০০টি কোম্পানির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, বিএসসি, আইপিডিসি, সোনালি পেপার, বিডিকম, লাফার্জহোলসিম, জেনেক্স, ইয়াকিন পলিমার ও বিবিএস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ১৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৫৯৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯২টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৩২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩ লাখ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩২ কোটি ৪৪ লাখ টাকার।