নতুন যে আট নিয়ম আসল ক্রিকেটে

 প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২২, ০৯:০৬ অপরাহ্ন   |   খেলাধুলা



টি-টুয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়ানোর বাকি মাসখানেক। এমন সময় আটটি নতুন নিয়ম সংযোজন করল আইসিসি। অক্টোবরের বিশ্বআসর থেকে কার্যকর হবে সেগুলো, জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।



মহামারির প্রাদুর্ভাবে গত দুবছর বলে লালা ব্যবহার নিষিদ্ধ রেখেছিল আইসিসি। সে নিয়মকে স্থায়ী রূপ দিল সংস্থাটি। বলের ধার বাড়ানোর জন্য এখন থেকে আর কখনোই লালার ব্যবহার করা যাবে না।



কোনো ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটার উইকেটে এসে স্ট্রাইক প্রান্তে খেলবেন, ক্যাচ নেয়ার আগে ব্যাটাররা হাফক্রিজ পার করেছেন কিনা তা আর বিবেচনা করা হবে না।


মানকাডিং বা বল করার আগে নন-স্ট্রাইকের ব্যাটারকে আউট করার নিয়ম এখন থেকে পুরোপুরি বৈধ। আউটের পদ্ধতিকে ‘আনফেয়ার প্লে’ না বলে এবার বলতে হবে রান আউট।


ওয়ানডে এবং টেস্টে উইকেট পতনের পর মাঠ ছাড়ার এবং নতুন ব্যাটার স্ট্রাইক নেয়ার জন্য সাধারণত তিন মিনিট সময় দেয়া হয়। এ সময়সীমা এক মিনিট কমিয়ে আনা হয়েছে। এখন থেকে ব্যাটার মাঠে নেমে স্ট্রাইক নিতে দুই মিনিটের বেশি সময় পাবেন না। তবে টি-টুয়েন্টির ক্ষেত্রে ৯০ সেকেন্ডের নিয়মটা অপরিবর্তিত থাকছে।


বোলার যখন বল করতে দৌড়াবেন, তখন ফিল্ডিং দলের খেলোয়াড়রা কোনো অযাচিত মুভমেন্ট করলে আম্পায়ার বলটিকে ডেড ঘোষণা করবেন। শুধু তাই নয়, পরিস্থিতি বিবেচনায় ফিল্ডিং দলকে ৫ রান জরিমানাও করতে পারেন।


ব্যাটিংয়ের সময় কোনো অবস্থাতেই পিচের বাইরে চলে যেতে পারবেন না ব্যাটার। এরকম কিছু ঘটলে আম্পায়ার বলটিকে ডেড ঘোষণা করবেন। আর বোলার যদি ব্যাটারকে কোনো বল খেলতে পিচের বাইরে যেতে বাধ্য করেন, সে বলটি নো ঘোষিত হবে এবং নো বলের নিয়মে ফ্রি হিটও থাকবে।


টি-টুয়েন্টির মতো স্লো ওভার রেটের শাস্তি এখন থেকে ওয়ানডেতেও কার্যকর হবে। নির্ধারিত সময়সীমার মধ্যে বোলিং শেষ করতে ব্যর্থ হলে ইনিংসের বাকি সময়ে চারজনের বেশি ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে রাখতে পারবে না ফিল্ডিং দল। সঙ্গে থাকছে ম্যাচ ফির জরিমানাও।


বল করার আগে স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার সামনে আগালেও রান আউটের জন্য থ্রো করতে পারবেন না বোলার। সেক্ষেত্রে বলটি ডেড বল হিসেবে গণ্য হবে।