সাবেক ইংলিশ ক্রিকেটার জিম পার্কস মারা গেছেন

 প্রকাশ: ০১ জুন ২০২২, ০১:০২ অপরাহ্ন   |   খেলাধুলা



সাবেক ইংলিশ ক্রিকেটার জিম পার্কস মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯০ বছর। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৪৬টি টেস্ট ম্যাচে খেলেছেন সাবেক উইকেটকিপার ব্যাটার।

অসুস্থ থাকায় গত সপ্তাহে পার্কসকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায়ই মঙ্গলবার রাতে মৃত্যুবরণ করেন তিনি।


বুধবার এ ক্রিকেটারের মৃত্যুসংবাদ জানিয়ে একটি বিবৃতি দিয়েছে তার সাবেক কাউন্টি ক্লাব সাসেক্স।


‘৯০ বর্ষী জিম পার্কসের মৃত্যুতে সাসেক্সে ক্রিকেট ক্লাব শোকাহত। জিম গত সপ্তাহে হাসপাতালে ভর্তি হন এবং সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ সকালে মৃত্যুবরণ করেছেন।’

১৯৩১ সালে ক্রিকেটীয় পরিবারে জন্ম হয়েছিল পার্কসের। বাবা ও চাচা খেলেছেন তার ক্লাব সাসেক্সের হয়ে। ছেলে ববিও ছিলেন উইকেট কিপা ব্যাটার, খেলেছেন কেন্ট ও হ্যাম্পশায়ারের হয়ে। তবে পরিবারের একমাত্র ক্রিকেটার হিসেবে জাতীয় দলে খেলেছেন পার্কস। মৃত্যুর আগ পর্যন্ত তিনি ইংল্যান্ডের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ টেস্ট ক্রিকেটার ছিলেন।

১৯৫৪ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয় পার্কসের। সাদা পোশাকে ইংল্যান্ডের হয়ে মোট ৪৬টি ম্যাচ খেলেছেন তিনি। সেখানে ৩২ গড়ে ১৯৬২ রান করেছেন ডানহাতি এ ব্যাটার। ১৯৬৮ সালে জাতীয় দল থেকে অবসর নেন তিনি।

অবসরের পর আরও ৮ বছর ঘরোয়া ক্রিকেট চালিয়ে গেছেন পার্কস। প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে মোট ৮৭১ টি ম্যাচ খেলেছেন এ উইকেটকিপার ব্যাটার। মাঠের ক্রিকেট ছাড়ার পর দুই মেয়াদে সাসেক্সে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন তিনি।