ফেইসবুক প্রশ্নে নিজ বক্তব্য পাল্টেছেন বাইডেন

 প্রকাশ: ২১ জুলাই ২০২১, ১০:১০ অপরাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি



ফেইসবুকের ব্যাপারে স্বর নরম করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি তিনি জানিয়েছেন, আদতে ১২ জন ব্যক্তিকে দোষ দিতে চেয়েছিলেন তিনি, গোটা প্রতিষ্ঠানকে নয়। নিজ বক্তব্য পাল্টে মার্কিন প্রেসিডেন্ট এখন বলেছেন, “মানুষ হত্যা করছে না ফেইসবুক।”

সোমবার এ বিষয়ে সাংবাদিকদের জানান বাইডেন। তিনি বলেন, “ফেইসবুক মানুষ হত্যা করছে না। বাইরের এই ১২ জন ভুল তথ্য দিচ্ছেন। যারা এটি শুনছেন, তারা এ থেকে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এটি মানুষ হত্যা করছে। এটি খারাপ তথ্য।” ফেইসবুক ভুল তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে আরও পদক্ষেপ নেবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাইডেনের প্রেস সচিব জেন সাকি-ও মার্কিন প্রেসিডেন্টের মন্তব্য আর স্পষ্ট করার চেষ্টায় বলেন, “আমরা ফেইসবুকের সঙ্গে যুদ্ধে নেই, আমরা ভাইরাসের সঙ্গে যুদ্ধে রয়েছি।”


মহামারীর এ সময়ে কোভিড-১৯ সম্পর্কিত ভুল তথ্য ছড়িয়ে পড়ছে ফেইসবুক, টুইটার ও ইউটিউবে। গবেষক ও আইন প্রণেতারা অনেকদিন ধরেই বলে আসছেন, ক্ষতিকর কনটেন্ট ঠেকাতে ব্যর্থ হচ্ছে ফেইসবুক।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের কাছে সাংবাদিকরা জানতে চেয়েছিলেন, ফেইসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মের উদ্দেশ্যে তিনি কী বলবেন। এর উত্তরে বাইডেন বলেন, “তারা মানুষ হত্যা করছে… দেখুন, টিকা নেননি এমন মানুষের মধ্যেই মহামারী ছড়াচ্ছে। এবং তারা মানুষ হত্যা করছে।”  

পাল্টা উত্তর দিতে দেরি করেনি ফেইসবুক। সাফ জানিয়ে দেয় যুক্তরাষ্ট্রের ব্যর্থতার দায় ফেইসবুকের ঘাড়ে চাপানো যাবে না। প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট গাই রজেন প্রতিষ্ঠানটির এক ব্লগ পোস্টে উল্লেখ করেন, “প্রেসিডেন্ট বাইডেনের লক্ষ্য ছিল চার জুলাইয়ের মধ্যে ৭০ শতাংশ আমেরিকানকে টিকার আওতায় নিয়ে আসা। ওই লক্ষ্য বিচ্যুতির জন্য ফেইসবুক দায়ী নয়। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের ৮৫ শতাংশ ফেইসবুক ব্যবহারকারী টিকা নিয়েছেন বা টিকা নিতে আগ্রহী বলেও উল্লেখ করেন তিনি।

কোভিড-১৯ ও টিকা সম্পর্কিত ভুল তথ্য ঠেকাতে কাজ করছে ফেইসবুক। এ সম্পর্কিত নতুন নীতিমালাও নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মটি জানিয়েছে, মানুষকে এ বিষয়গুলোকে নির্ভরযোগ্য তথ্য দেওয়া হচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর: