আড়িপাতার কাজে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করেছে কর্তৃত্ববাদী দেশগুলো

 প্রকাশ: ১৯ জুলাই ২০২১, ০৯:৩৩ পূর্বাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি



স্মার্টফোনে আড়িপাতার জন্য ইসরায়েলি একটি স্পাইওয়্যার ব্যবহার করে বিশ্বের দেশে দেশে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য ফাঁস হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েল ভিত্তিক এনএসও গ্রুপের তৈরি করা স্পাইওয়্যার পেগাসাস সফটওয়ার ব্যবহার করে এই আড়িপাতার ঘটনা ঘটেছে। বিশ্বের বিখ্যাত ও গুরুত্বপূর্ণ ব্যক্তিক্ত্ব যেমন সাংবাদিক, মানবাধিকারকর্মী, আইনজীবী, এমনকি কোনো কোনো দেশে ক্ষমতাসীন পরিবারের সদস্যদের স্মার্টফোনেও আড়িপাতা হয়েছে। মূলত কর্তৃত্ববাদী দেশগুলোর সরকার আড়িপাতার কাজে এই স্পাইওয়্যারটি ব্যবহার করেছে।

পেগাসাস মূলত একটি ম্যালওয়্যার। এর ব্যবহারে আইনফোন ও অ্যানড্রয়েড ফোনের সব মেসেজ, ছবি, ইমেইল, কল রেকর্ড বের করা সম্ভব। এই ম্যালওয়্যার ফোন ব্যবহারকারীর অজ্ঞাতেই মাইক্রোফোন চালু করে দেয়। যার কারণে স্মার্টফোন ব্যবহার না করলেও এটি আশপাশ থেকে শব্দ গ্রহণ করতে থাকে।

জানা যায়, যারা এই ম্যালওয়্যার নিয়ে অনুসন্ধান করেছেন তারা এখন পর্যন্ত ৫০ হাজারেরও বেশি ফোন নম্বর উদ্ধার করেছেন। ধারণা করা হচ্ছে, ২০১৬ সাল থেকে এনএসও–এর গ্রাহকরা এসব নম্বরে আড়ি পেতেছে।

প্যারিসভিত্তিক অলাভজনক সংবাদ সংস্থা ফরবিডেন স্টোরিজ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল প্রথম ফাঁস হওয়া এই তালিকা হাতে পায়। পরে তা অন্যান্য সংবাদমাধ্যমের সঙ্গে শেয়ার করে।

বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর: