ফ্রান্সে ক্যাথলিক পাদ্রীদের যৌন নির্যাতনের শিকার ২১৬০০০ শিশু

 প্রকাশ: ০৫ অক্টোবর ২০২১, ০৫:২০ অপরাহ্ন   |   ধর্ম



ফ্রান্সে ১৯৫০ সাল থেকে এই পর্যন্ত প্রায় ২ লাখ ১৬ হাজার শিশু ক্যাথলিক পাদ্রীদের যৌন নির্যাতনের শিকার হয়েছেন। একটি স্বাধীন তদন্তের মাধ্যমে এ তথ্য বেরিয়ে এসেছে। নির্যাতনের শিকার অধিকাংশই অপ্রাপ্তবয়স্ক বালক। খবর প্রকাশ করেছে বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, চার্চের অন্যান্য সদস্যদের অন্তর্ভুক্ত করলে নির্যাতনের শিকার শিশুর সংখ্যা বেড়ে ৩ লাখ ৩০ হাজার হতে পারে বলে সতর্ক করা হয়েছে।


তদন্ত দলের প্রধান জিন-মার্ক সাউভা বলেন, সংখ্যাটা অপ্রতিরোধ্য। ফরাসি চার্চ এ ঘটনাকে নিন্দনীয় এবং ভয়ংকর বলে বর্ণনা এবং একই সঙ্গে ক্ষমা প্রার্থনা করেছেন। এক ভিকটিম রিপোর্টটিকে ফ্রান্সের ইতিহাসের টার্নিং পয়েন্ট হিসেবে আখ্যা দিয়েছেন। বলেছেন, ক্যাথলিক চার্চগুলোর মৌলিকভাবে পুনর্মূল্যায়ন করার এখনই সময়।

এর আগে ইস্যুটি নিয়ে ২০১৮ সালে স্বাধীন তদন্ত চালু করে ফ্রান্স ক্যাথলিক চার্চ। তদন্ত ফল প্রকাশ পেতে আড়াই বছরের বেশি সময় লেগে গেলো। এই সময়ের মধ্যে তদন্তকারীরা আদালত, পুলিশ, চার্চের রেকর্ড এবং ভিকটিম ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেছেন।

প্রায় আড়াই হাজার পৃষ্ঠার তদন্ত রিপোর্টে এক লাখ ১৫ হাজার পুরোহিত এবং অন্যান্য সদস্যদের মধ্যে নির্যাতনকারী হিসেবে ২৯০০ থেকে ৩২০০ জনের নাম এসেছে।