বার্সেলোনার সাথে মেসির চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর থেকেই বাড়ছে পিএসজিতে যোগ দেওয়ার সম্ভাবনা

 প্রকাশ: ১০ অগাস্ট ২০২১, ০৫:৩৪ অপরাহ্ন   |   রাজনীতি



বার্সেলোনার হয়ে ৬৮২ গোল করে ক্লাবটির ইতিহাসে রেকর্ড গোলদাতা মেসি। লা লিগার সর্বোচ্চ গোলদাতাও তিনি। আরও অনেক রেকর্ডের মালিক মেসির ইন্সট্রগ্রামে অনুসারী প্রায় সাড়ে ২৪ কোটি।  ক্লাবের সঙ্গে নতুন চুক্তি করার জন্য তিনি ৫০ শতাংশ কম বেতন নিতে রাজি হয়েছিলেন। কিন্তু বড় অঙ্কের দেনায় ডুবে থাকা বার্সেলোনার পক্ষে সম্ভব হয়নি লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধায় মেসির সঙ্গে নতুন চুক্তি করার।
বার্সেলোনার জার্সিতে ২১ বছরের পথচলায় রেকর্ড ৩৫টি শিরোপা জয়ী লিওনেল মেসির চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর থেকেই পিএসজিতে তার যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে নিয়মিত আসছে নতুন নতুন খবর।  এরপর গত রোববার কাম্প নউয়ে অশ্রু সিক্ত চোখে প্রিয় ঠিকানাকে বিদায় জানান মেসি। প্যারিসের দলটির সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন আর্জেন্টাইন তারকা। আগামী কয়েক ঘণ্টার মধ্যে আর্জেন্টাইন তারকা প্যারিসে পৌঁছাবেন বলেও পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে। আর্জেন্টিনা ও বার্সেলোনার রেকর্ড গোলদাতার নতুন চুক্তিতে বার্সেলোনায় থেকে যাওয়ার জোর সম্ভাবনা ছিল। কিন্তু কাতালান ক্লাবটির আর্থিক দুরাবস্থা ও লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের বাধায় শেষ পর্যন্ত তা আর সম্ভব হয়নি।

বিশ্বের সবচেয়ে দামি দুই ফুটবলার নেইমার ও এমবাপেকে নিয়ে পিএসজির আক্রমণভাগ আগে থেকেই দারুণ শক্তিশালী। সঙ্গে মেসি যোগ দিলে অনেকের মতেই দলটির আক্রমণত্রয়ী হয়ে উঠবে আরও বিধ্বংসী।

পিএসজিতে যোগ দিতে পারেন লিওনেল মেসি-শুধু এমন সম্ভাবনার কারণেই হু হু করে দাম বাড়তে শুরু করেছে ফরাসি ফুটবলের সঙ্গে যুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম। লিগ ওয়ানের দল অলিম্পিক লিওঁর শেয়ারের দাম বেড়েছে দশমিক ৯ শতাংশ। টিভি গ্রুপ টিএফওয়ান এবং চ্যানেল প্লাসের মালিক ভিভেন্দির শেয়ারের দাম বেড়েছে যথাক্রমে ১ দশমিক ৩ ও দশমিক ২ শতাংশ। একই কারণে বাড়তে পারে টিভি দর্শকের সংখ্যাও। প্যারিসের ক্লাবটিতে সাবেক বার্সেলোনা অধিনায়ক যোগ দিলে বাড়বে ফরাসি ফুটবলের জনপ্রিয়তা। 

আচমকাই জানা গেল, ফুটবল মহাতারকাকে বার্সেলোনায় আর দেখা যাবে না। সংবাদ সম্মেলনে চোখের জলে প্রিয় ক্লাবকে বিদায় জানান ৩৪ বছর বয়সী এই ফরোয়ার্ড। সেখানে আক্ষেপ করেছিলেন ভালোবাসার ক্লাবের সমর্থকদের কাছ থেকে বিদায় নেওয়ার সুযোগ না পাওয়ায়। একই বেদনায় পুড়ছেন তার ভক্তরাও। গত ৩০ জুন বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ‘ফ্রি এজেন্ট’ হয়ে যাওয়া মেসির সাথে নতুন চুক্তির ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছিল কাতালান ক্লাবটি। দুঃখ ভারাক্রান্ত মনে সমর্থকরা তাই ভিড় করেছেন লিওনেল মেসির বাড়ির সামনে। আশা, শেষবারের মতো দেখা পাবেন প্রিয় ফুটবলারের। তবে  সমর্থকরা মনে করছেন, বার্সেলোনার স্বদিচ্ছার অভাবেই মেসিকে ক্লাব ছাড়তে হয়েছে।



নিজেদের ইতিহাসের সেরা ফুটবলারকে হারানোর পর নতুন শুরুর ঘোষণা দিলেন বার্সেলোনার নতুন অধিনায়ক সের্হিও বুসকেতস। ক্লাবকে অনন্য উচ্চতায় তোলায় ধন্যবাদ দিলেন আগের অধিনায়ক লিওনেল মেসিকে।
বিশ্বের সেরা ক্লাব বার্সার অধিনায়ক হতে পারা আমার কাছে সম্মানের। আমার সামনে অসাধারণ সব উদাহরণ রয়েছে, যেমন-(কার্লোস) পুয়োল, চাভি, আন্দ্রেস (ইনিয়েস্তা) ও মেসি। আমি আমার দায়িত্ব যথাযথভাবে পালনের চেষ্টা করব। আমি বিশেষভাবে বলব লিওর কথা। বার্সাকে শীর্ষে তোলার জন্য, ইতিহাস গড়ার ও বিশ্বসেরা হওয়ার জন্য এবং ব্যক্তিগত ও দলীয় অনেক রেকর্ড ভাঙার কারণে তোমাকে ধন্যবাদ। ক্লাবের হয়ে দুজন একসঙ্গে খেলেছেন ১৩ মৌসুম। জিতেছেন অসংখ্য শিরোপা, রয়েছে অনেক স্মরণীয় স্মৃতি। আসছে মৌসুমে এতদিনের সতীর্থকে আর পাশে পাবেন না বুসকেতস। ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে ছাড়া দলকে উজ্জীবিত করতে সমর্থকদের আরও বেশি পাশে থাকার আহ্বান জানালেন তিনি।

বার্সেলোনাকে বিদায় বলার ক্ষণে লিওনেল মেসির মনে পড়েছিল দানি আলভেসের কথা। জানিয়েছিলেন, একসময়ের সতীর্থের ট্রফি জয়ের রেকর্ড স্পর্শ করাই তার আগামীর লক্ষ্য।  সেখানে ক্যারিয়ারের নতুন পর্ব, নতুন লক্ষ্যের কথা শোনাতে গিয়ে আলভেসের কাছ থেকে অনুপ্রেরণা পাওয়ার কথা বলেছিলেন ৩৪ বছর বয়সী তারকা।

২০০৮-০৯ থেকে আট মৌসুম বার্সেলোনার জার্সিতে খেলেছেন আলভেস। জাতীয় দলের হয়ে দুটি করে জিতেছেন কোপা আমেরিকা ও কনফেডারেশন্স কাপ। কদিন আগে জিতলেন অলিম্পিক সোনা। সব মিলিয়ে আলভেস শিরোপা জিতেছেন ৪৩টি, মেসির চেয়ে সাতটি বেশি। এবার মাঠের বাইরে থেকে একসময়ের প্রিয় সতীর্থের প্রেরণা হতে পেরে গর্বিত ৩৮ বছর বয়সী এই ফুটবলার। কৃতজ্ঞতা জানালেন অসাধারণ গল্পের অংশ করায়।



রাজনীতি এর আরও খবর: