দেশে টিকা নিয়েছে ১ কোটি ১১ লক্ষাধিক মানুষ

 প্রকাশ: ১৮ জুলাই ২০২১, ১০:৫০ পূর্বাহ্ন   |   জাতীয়


দেশের ১ কোটি ১১ লাখ ১২ হাজার ৮৫৫ জন মানুষ করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৬৮ লাখ ১৩ হাজার ১৫০ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৯ হাজার ৭০৫ জন।

প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪২ লাখ ৪২৭ আর নারী ২৬ লাখ ১২ হাজার ৭২৩ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৪৭ হাজার ৯৭ আর নারী ১৫ লাখ ৫২ হাজার ৬০৮ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৭ হাজার ৪৪১ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৭ লাখ ৮৫ হাজার ৬৪৩ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪৯ হাজার ৩১২ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ১ লাখ ৬০ হাজার ৪৫৯ জন।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৫ হাজার ৫৯৯ এবং নারী ৩৭ লাখ ৬২ হাজার ৮৪২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৭ হাজার ৪০৮ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৫ হাজার ৫২০ এবং নারী ১৫ লাখ ৫১ হাজার ৮৮৮ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন। স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৭ লাখ ৮৩ হাজার ৩৪৬ জন প্রথম ডোজ এবং ২ হাজার ২৯৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪ লাখ ৫১ হাজার ৮৩৫ এবং নারী ৩ লাখ ৩১ হাজার ৫১১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ হাজার ৫৭৭ জন পুরুষ এবং নারী ৭২০ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪৯ হাজার ৩১২ জন। এদের মধ্যে পুরুষ ৪২ হাজার ৪২৯ ও নারী ৬ হাজার ৮৮৩ জন। গত ২১ জুলাই এই টিকা পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়। এরপর গত ১ জুলাই থেকে ফাইজারের প্রথম ডোজ গণটিকাদান কার্যক্রম শুরু হয়।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ১ লাখ ৬০ হাজার ৪৫৯ জন। এদের মধ্যে পুরুষ ৯৭ হাজার ৮৪ ও নারী ৬৩ হাজার ৩৭৫ জন। স্বাস্থ্য অধিদপ্তর জানায় আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১ কোটি ৬ লাখ ১ হাজার ৩৩৪ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

জাতীয় এর আরও খবর: