রেড ক্রিসেন্টের নতুন পরিচালনা পর্ষদ গঠনের নির্দেশনা প্রধানমন্ত্রীর

 প্রকাশ: ২৭ জুন ২০২০, ০১:৪৬ অপরাহ্ন   |   জাতীয়


বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বর্তমান পরিচালনা পর্ষদ পরিবর্তন করে নতুন পর্ষদ গঠনের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। নতুন পরিচালনা পর্ষদ গঠনের জন্য এরই মধ্যে কাজ শুরু করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। শিগগিরই প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী নতুন পর্ষদ গঠনের প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত ৩০ মে প্রধানমন্ত্রীর সঙ্গে কভিড-১৯ নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা বিষয়ে একটি বৈঠক হয়। সেই বৈঠকে প্রধানমন্ত্রী বেশকিছু নির্দেশনা দেন। সেসব নির্দেশনার একটি ছিল বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বর্তমান পরিচালনা পর্ষদ পরিবর্তন করে নতুন পর্ষদ গঠনের জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠাতে হবে।

সেই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালনা পর্ষদ পরিবর্তনের প্রস্তাব দাখিলের জন্য একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠনের নির্দেশনা দিয়েছে। কমিটি শিগগিরই এ বিষয়ে প্রস্তাব তৈরি করে পরবর্তী কার্যক্রমের জন্য দাখিল করবে বলে জানা গেছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নীতিনির্ধারণী কার্যক্রম পরিচালনায় পরামর্শ ও উপদেশ প্রদানের জন্য কেন্দ্রীয়ভাবে ১৫ সদস্যবিশিষ্ট ব্যবস্থাপনা পর্ষদ রয়েছে। রাষ্ট্রপতি তিন বছর পরপর সোসাইটির চেয়ারম্যানকে নির্বাচিত করেন। এক ব্যক্তি পরপর দুবার চেয়ারম্যান হতে পারেন। সংগঠনটির বর্তমান সভাপতি হাফিজ আহমেদ মজুমদার এমপি। ২০১৫ সালের ৮ এপ্রিল তাকে নিয়োগ দেয়া হয়।  তিনি বণিক বার্তাকে বলেন আগামী বছরের মার্চ পর্যন্ত আমার দায়িত্বের মেয়াদ আছে। এর বেশি কিছু আমি জানি না।

বর্তমান কমিটিতে ভাইস চেয়ারম্যান হিসেবে রয়েছেন ডা. হাবিবে মিল্লাত এমপি আর ট্রেজারার হিসেবে রয়েছেন লুত্ফর রহমান চৌধুরী হেলাল। এছাড়া কমিটিতে ১২ জন সদস্য হিসেবে রয়েছেন।

এ বিষয়ে জানতে চেয়ে যোগাযোগ করা হলে ডা. হাবিবে মিল্লাত বণিক বার্তাকে বলেন, এ বিষয়ে তার কিছুই জানা নেই।

একইভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গেও যোগাযোগ করা হলে তিনি সদ্য যোগদান করায় এ বিষয়ে কিছুই জানা নেই বলে জানান।

জাতীয় এর আরও খবর: