লিজ ট্রাসের ফোন হ্যাক করেছিল রাশিয়া!

 প্রকাশ: ৩০ অক্টোবর ২০২২, ১১:১৪ পূর্বাহ্ন   |   আন্তর্জাতিক



রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এজেন্টরা সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ব্যক্তিগত ফোন হ্যাক করেছিল। এমনটি দাবি করা হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে।


 
প্রতিবেদনে বলা হয়, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস যখন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন তখন তার ফোন হ্যাক করা হয়। পুতিনের এজেন্টরা ট্রাসের ঘনিষ্ঠ বন্ধু কোয়াসি কোয়ার্টেংয়ের সঙ্গে তার ব্যক্তিগত কথোপকথন ছাড়াও আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে হওয়া টপ সিক্রেট আলোচনাগুলো পেয়ে যায়।   ট্রাস প্রধানমন্ত্রী হওয়ার পর কোয়াসি কোয়ার্টেং যুক্তরাজ্যের অর্থমন্ত্রী হন। পরে অবশ্য কোয়ার্টেং পদত্যাগ করেছিলেন।

ধারণা করা হচ্ছে, ইউক্রেনের যুদ্ধ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনার বিষয়টিও জানতে পারে পুতিনের এজেন্টরা।  

এদিকে কোনো নির্দিষ্ট ব্যক্তির নিরাপত্তা ইস্যুতে মন্তব্য করতে রাজি হননি ব্রিটিশ সরকারের মুখপাত্র ।  

তবে ব্রিটিশ সরকারের মুখপাত্র বলেন, সাইবার হামলা থেকে রক্ষা করার জন্য সরকারের কাছে শক্তিশালী ব্যবস্থা রয়েছে। এতে মন্ত্রীদের জন্য নিয়মিত নিরাপত্তা ব্রিফিং এবং তাদের ব্যক্তিগত তথ্য রক্ষা ও হামলা থেকে দূরে থাকার পরামর্শ অন্তর্ভুক্ত রয়েছে।

লিজ ট্রাসকে প্রধানমন্ত্রী করতে কনজার্ভেটিভ পার্টির প্রচারের সময় এই ফোন হ্যাকের বিষয়টি সামনে আসে। গত সপ্তাহে ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন ট্রাস। পরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হন ঋষি সুনাক।  

সূত্র: এনডিটিভি