পবিত্র মদিনায় পাওয়া গেল স্বর্ণ ও তামার খনি

 প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫০ অপরাহ্ন   |   আন্তর্জাতিক



পবিত্র ভূমি মদিনা অঞ্চলে স্বর্ণ ও তামার আকরিক নতুন খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। দেশটির রাষ্ট্রীয় বার্তা মাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ খবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার সৌদি ভূতাত্ত্বিক জরিপ (এসজিএস) জানিয়েছে মদিনা শহরের আবা আল-রাহা অঞ্চলের উম আল-বারাক হেজাজে সোনার খনি পাওয়া গেছে। চারটি তামার খনি পাওয়া গেছে ওয়াদি আল-ফারা অঞ্চলের আল-মাদিক এলাকায়।


মিডল ইস্ট মিররের খবরে বলা হয়েছে, নতুন আবিষ্কারগুলো স্থানীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে। সৌদি আরতের জাতীয় অর্থনীতির উন্নয়নেও সোনা ও তামার খনি অবদান রাখবে বলে ধারণা করা হচ্ছে।


আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, নতুন আবিস্কারে বিনিয়োগের পরিমাণ ৫৩ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে যেতে পারে। সৃষ্টি হতে পারে ৪ হাজার কর্মসংস্থান।


এ আবিষ্কার দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’কে এগিয়ে নিয়ে যাবে। সৌদি আরবের তেল বিক্রি পরবর্তী অর্থনীতিকেও শক্তিশালী করে তুলবে বলেও


গত জুলাইয়ে সৌদি আরবের শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রী খালিদ আল-মুদাইফার বলেছিলেন, গত বছর তাদের রাষ্ট্র সোনা ও তামার খনি শিল্পে ৮ বিলিয়ন বিদেশি বিনিয়োগ পেয়েছিল। চলতি বছরের শুরুতে বলা হয়, বছরের ২০২২ এর শেষ নাগাদ এসব খনি বাণিজ্যে তারা ১৭০ বিলিয়ন বিদেশি বিনিয়োগ পেতে চায়।


গত মে মাসে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় খনি খাতে ৩ হাজার ২০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনার কথা জানায়। পরে গত আগস্টে উম্মাল-দামার খনির লাইসেন্সের জন্য ১৩ জন দরদাতাকে প্রাথমিক অনুমোদন দেওয়ার কথা জানান শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।