মাস্ক পরলে তিন মাসে বাঁচবে ৭০ হাজার আমেরিকান

 প্রকাশ: ২৪ অগাস্ট ২০২০, ০৯:৫০ পূর্বাহ্ন   |   আন্তর্জাতিক


নতুন আরো সুরক্ষাবিধি গ্রহণ না করলে ডিসেম্বর নাগাদ কভিড-১৯-এ আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে আরো ১ লাখ ৩৪ হাজার মানুষের মৃত্যু হতে পারে। আর বর্তমান বিধিনিষেধ শিথিল করা হলে এ মৃত্যুর সংখ্যা আরো বেড়ে যাবে বলে গবেষকরা মনে করছেন।

সম্প্রতি এ অভিক্ষেপ তৈরি করেছে ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন। ইনস্টিটিউটের গবেষকরা বলছেন, এর মধ্যে ৭০ হাজার জীবন বাঁচানো সম্ভব যদি আরো বেশি আমেরিকান মাস্ক ব্যবহার করে।

ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের প্রধান ডা. ক্রিস মারে বলেছেন, ‘পুরো ব্যাপারটা নির্ভর করছে আমাদের নেতাদের ওপর, প্রত্যেক নাগরিকের ওপর।’

করোনা মহামারীতে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১ লাখ ৭৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে অর্ধকোটির বেশি মানুষ।

ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশনের অভিক্ষেপ জানাচ্ছে, বর্তমান স্বাস্থ্য সুরক্ষাবিধির কিছু পরিবর্তন না করা হলে সেপ্টেম্বরে মৃত্যুহার কিছুটা কমবে কিন্তু শরত্কালে আবার বৃদ্ধি পাবে। ১ ডিসেম্বর নাগাদ যুক্তরাষ্ট্রে ৩ লাখ ১০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। কিন্তু ৯৫ শতাংশ আমেরিকান মাস্ক পরলে মৃতের সংখ্যা ৭০ হাজার কমে যাবে বলে মনে করছেন গবেষকরা।

আন্তর্জাতিক এর আরও খবর: