ঢাকার সৌন্দর্য বাড়াতে অর্থ দেবে বিশ্বব্যাংক

 প্রকাশ: ১৩ নভেম্বর ২০২২, ০৬:০৬ অপরাহ্ন   |   অর্থ ও বাণিজ্য


ঢাকা শহরের সৌন্দর্য বাড়ানোর প্রকল্পে বিশ্বব্যাংক অর্থ দেবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। রোববার (১৩ নভেম্বর) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এ সময় উপস্থিত ছিলেন- অর্থ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খানসহ অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।



অর্থমন্ত্রী বলেন, ‘বিউটিফিকেশন অব ঢাকা’ নামে একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার, যাতে অর্থায়ন করবে বিশ্বব্যাংক। এ প্রকল্পের আওতায় ঢাকার চারপাশে বৃত্তাকার নৌপথগুলোর নাব্য নিশ্চিত করা হবে।



তিনি বলেন, বিশ্বব্যাংক ‘বিউটিফিকেশন অব ঢাকা’ প্রকল্পে অর্থায়ন করতে সম্মত হয়েছে। তার আগে সমীক্ষা চালাবে। এরপর কাজ শুরু করবে সংস্থাটি। ১৯৭২ সাল থেকে এ পর্যন্ত বিশ্বব্যাংক ৩৭ বিলিয়ন (৩ হাজার ৭০০ কোটি) ডলার ঋণ ও অনুদান দিয়েছে বাংলাদেশকে। এর মধ্যে ছাড় হয়েছে প্রায় ২৭ বিলিয়ন (২ হাজার ৭০০ কোটি) ডলার। এ পর্যন্ত সুদ-আসল মিলে আমরা পরিশোধ করেছি ৬.৩৬ বিলিয়ন (৬৩৬ কোটি) ডলার।



বিশ্বব্যাংককে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশের জন্য কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক তৈরি করেছে। আমাদের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়া। বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টকে আমাদের লক্ষ্যের কথা বলেছি।



গত শনিবার (১২ নভেম্বর) রাতে তিন দিনের সফরে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার বাংলাদেশে আসেন। রোববার অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেন। এর আগে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবের সঙ্গে আলাদা বৈঠক করেন মার্টিন।