চাল আত্মসাৎকারী ডিলারের জামানত বাজেয়াপ্ত-ডিলারশিপ বাতিল

 প্রকাশ: ১৩ এপ্রিল ২০২০, ০৭:২৮ অপরাহ্ন   |   অপরাধ ও আইন


করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দেশের বিভিন্ন স্থানে ওএমএস, খাদ্যবান্ধব কর্মসূচি ও ভিজিডির চাল আত্মসাৎকারী ডিলারদের জামানত বাজেয়াপ্ত ও ডিলারশিপ বাতিলের নির্দেশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

রোববার বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে পাঠানো চিঠিতে খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম এ নির্দেশনা দেন।

এতে বলা হয়, ইদানিং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে লক্ষ্য করা যাচ্ছে যে, বিভিন্ন জেলার পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে করোনা প্রাদুর্ভাব দেখা দেয়ার পর থেকে বিশেষ ওএমএস (চাল/আটা), খাদ্যবান্ধব কর্মসূচি ও ভিজিডি’র চাল বিভিন্ন ডিলার, ইউনিয়ন পরিষদের সদস্য ও গোডাউনসহ তাদের সঙ্গে জড়িত স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তির দ্বারা আত্মসাৎ করা হচ্ছে। ইতোমধ্যে এ বিষয়গুলো নজরে এনে স্থানীয় প্রশাসন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় আত্মসাৎকৃত চাল জব্দ করে মামলা করছে।

বিষয়টি মন্ত্রণালয়সহ সর্বমহলে উদ্বেগের সৃষ্টি করছে জানিয়ে চিঠিতে বলা হয়, এ রকম অনাকাঙ্ক্ষিত কিংবা পরিকল্পিত চাল আত্মসাতের ঘটনা নজরে এলে তাৎক্ষণিকভাবে ওই ডিলারের জামানত বাজেয়াপ্ত এবং ডিলারশিপ বাতিল করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

এতে আরও বলা হয়, প্রয়োজনে কোনো এলাকার সব ডিলারশিপ বাতিল করে নতুন ডিলার নিয়োগ দেয়া কিংবা জেলা প্রশাসকরা তাদের বিবেচনায় দক্ষ, যোগ্য ও সৎ কোনো ব্যক্তি বা ব্যক্তিদের ডিলার হিসেবে নিয়োগ দিতে পারবেন।

এ বিষয়ে অন্য কোনো নির্দেশনা প্রয়োজন হলে খাদ্য সচিবের সঙ্গে টেলিফোনে আলাপ করে সিদ্ধান্ত গ্রহণ করার জন্য অনুরোধও জানানো হয়েছে চিঠিতে।